Home 20 মতামত 20 একটি কনডম বাঁচাতে পারে নতুন মায়ের জীবন

একটি কনডম বাঁচাতে পারে নতুন মায়ের জীবন

বিশ্বের উন্নয়নশীল দেশগুলোতে মাতৃমৃত্যুর অন্যতম একটি কারণ হলো বাচ্চা জন্ম দেবার পর অতিরিক্ত রক্তক্ষরণ। কিন্তু এর সমাধান কী?
সমাধান আছে, একটি কনডম সম্বলিত ৫ ডলারেরও কম মূল্যের একটি কিট পারে নতুন এই মায়ের মৃত্যু ঠেকাতে। আর এই সস্তা কিটটিতে রয়েছে একটি কনডম, একটি ক্যাথেটার বা মূত্রনিষ্কাশনযন্ত্র এবং একটি সিরিঞ্জ।এই তিনটি সরঞ্জাম ব্যবহার করেই মায়ের মৃত্যু ঠেকানো সম্ভব।বিশ্বে প্রতি দুই মিনিটে গর্ভাবস্থায় ও সন্তান জন্মদানের সময় একজন মায়ের মৃত্যু ঘটে। এর সবচেয়ে বড় কারণ হলো ব্যাপক হারে রক্তক্ষরণ। আর এর সমাধান হলো ‘ইউবিটি কিট’। কিন্তু এর জন্য ৪০০ ডলারেরও বেশি খরচ করতে হয়। উন্নয়নশীল দেশের অনেক স্বাস্থ্যকেন্দ্রের জন্যই এটা ব্যয়বহুল।
কিন্তু এরই নতুন সংস্করণ এসেছে যা দামে অনেক সস্তা, এর নাম ‘ইএসএম ইউবিটি কিট’।একটি কনডম, ক্যাথেটার ও সিরিঞ্জযুক্ত এই কিটটির মূল্য পাঁচ ডলারেরও কম।বর্তমানে আফ্রিকাজুড়ে ধাত্রীদের এই কিট ব্যবহারের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।কেনিয়ার নাইরোবির এক ধাত্রী আ-আন মুলিঙ্গে বলছেন, “এই পদ্ধতি ব্যবহার করে আমরা কজন মায়ের জীবন বাঁচিয়েছি। সন্তান জন্মদানের সময় কোনো নারীর যখন অতিরিক্ত রক্তক্ষরণ হয়, তখন আমরা এটা ব্যবহারের পরই রক্তক্ষরণ বন্ধ হয়ে যায়”।”একটা কনডমের মধ্যে ক্যাথেটার ঢুকিয়ে কনডমের মুখের কাছের অংশটি বেঁধে ফেলি এবং কনডমটি হাত দিয়ে জরায়ুর ভেতরে ঢুকিয়ে দিই। এরপর সিরিঞ্জ দিয়ে ক্যাথেটারে ভেতরে স্যালাইন ঢুকিয়ে ফুলিয়ে দিই কনডমটি। এটি ফুলে ওঠায় জরায়ুর মুখ বন্ধ হয়ে যায় এবং রক্তক্ষরণ থেমে যায়” বলেন নাইরোবির এই ধাত্রী।
গত বছর মিস মুলিঙ্গের জীবনে নতুন এক অভিজ্ঞতা হয়েছে।”সন্তান জন্ম দেয়ার পর ওই মায়ের প্লাসেন্টা বা গর্ভফুল অপসারিত হওয়ার কয়েক মিনিটের মধ্যেই তাঁর প্রচণ্ড রক্তক্ষরণ শুরু হয়। রক্ত অবিরত পানির মতো গড়িয়ে পড়তে থাকে”।তখন আ-আন মুলিঙ্গের হাতে সময় অনেক কম।”তখন ইএসএম-ইউবিটি কিট ব্যবহারের কথা মাথায় আসে। আমি জরায়ুতে কনডম ঢুকিয়ে ফুলিয়ে দিই। পাঁচ মিনিটের মধ্যে রক্তক্ষরণের মাত্রা কমে যায়। ওই নারী সুস্থ হয়ে সন্তানসহ বাড়ি ফেরেন” – বিবিসিকে বলছিলেন মিস মুলিঙ্গে।বিভিন্ন পরীক্ষায় দেখা গেছে, এই কিট দিয়ে চিকিৎসায় সফলতার হার অনেক।

About dhaka

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এক সপ্তাহের মধ্যে বাঁধ মেরামত শুরু হবে: পানিসম্পদমন্ত্রী

পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, কুড়িগ্রামে ভেঙে যাওয়া বন্যা নিয়ন্ত্রণ বাঁধ এক সপ্তাহের ...

বন্দিবিনিময় চুক্তির খসড়া হস্তান্তর

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার অন্যতম আসামি দক্ষিণ আফ্রিকায় পলাতক মাওলানা তাজউদ্দিনকে দেশে ফিরিয়ে আনতে ...

এসকে সিনহা ভগবান থেকে ভূতে পরিণত হয়েছেন: ওমর ফারুক

সাবেক প্রধান বিচারপতি শাহাবুদ্দিন বিচারপতি থেকে রাষ্ট্রপতি হয়ে বঙ্গভবনে বসেই ভগবান থেকে ভূতে পরিণত হয়েছিলেন। ...

মামলা তদন্তে নিরপেক্ষ থাকতে হবে: পুলিশকে আইজিপি

পুলিশের সাব-ইন্সপেক্টরদের শতভাগ নিরপেক্ষতা বজায় রেখে যে কোন ধরনের প্রলোভন থেকে নিজেদের দূরে রেখে ন্যায়ের ...

গরু চুরির অভিযোগে গণপিটুনি, নিহত ২

গাজীপুরের কাপাসিয়ায় গরু চুরি করে পালানোর অভিযোগে শনিবার বিকালে গণপিটুনিতে দুইজন নিহত ও একজন আহত ...