Home 20 দেশের খবর 20 আজ খালেদা জিয়ার জন্মদিন, যেভাবে পালন করা হচ্ছে

আজ খালেদা জিয়ার জন্মদিন, যেভাবে পালন করা হচ্ছে

শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সহধর্মিণী, বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৩তম জন্মদিন আজ। ১৯৪৫ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস ফেনীতে হলেও বাবার কর্মস্থল দিনাজপুরে জন্মগ্রহণ করেন খালেদা জিয়া।
দেশে ভয়ানক বন্যা ও চেয়ারপারসন অসুস্থ থাকায় জন্মদিন উদযাপনে বিএনপি কেন্দ্রীয়ভাবে আনুষ্ঠানিক কোনো কর্মসূচি দেয়নি বলে জানা গেছে। খালেদা জিয়া নিজেও দেশের বর্তমান পরিস্থিতিতে আড়ম্বরপূর্ণ জন্মদিন পালনে নিরৎসাহিত করেছেন বলে দলের এক নেতা জানিয়েছেন।
খালেদা জিয়া চিকিৎসা ও পরিবারের সদস্যদের সাথে সময় কাটানোর জন্য গত ১৫ জুলাই থেকে লন্ডনে অবস্থান করছেন। ইতোমধ্যে সেখানে তার চোখের অপারেশন হয়েছে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তিনি সম্পূর্ণ বিশ্রামে রয়েছেন।
কেন্দ্রীয় কোনো কর্মসূচি না থাকলেও সারা দেশে বিএনপি ও এর বিভিন্ন অঙ্গসংগঠন এ উপলক্ষে স্বতঃস্ফূর্তভাবে দোয়া মাহফিলসহ নানা অনুষ্ঠান পালন করবে বলে জানিয়েছেন চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান। জাতীয়তাবাদী যুবদল খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে আজ সারা দেশে দোয়া মাহফিলের কর্মসূচি দিয়েছে। এ ছাড়া দেশের যেসব এলাকা বন্যায় প্লাবিত হয়েছে, সেসব এলাকায় বন্যার্তদের মধ্যে ত্রাণ বিতরণ করবে তারা। লন্ডন বিএনপি আজ সন্ধ্যায় চেয়ারপারসনের জন্মদিন উদযাপনে ঘরোয়া একটি অনুষ্ঠানের আয়োজন করেছে। তবে সেখানে খালেদা জিয়া কিংবা বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান উপস্থিত থাকবেন না বলে নয়া দিগন্তকে জানিয়েছেন চেয়ারপারসনের একান্ত সচিব এ বি এম আব্দুস সাত্তার।
খালেদা জিয়ার বাবা এস্কান্দার মজুমদার একজন স্বনামধন্য ব্যবসায়ী ছিলেন। মা বেগম তৈয়বা মজুমদার ছিলেন দিনাজপুরের চন্দন বাড়ির মেয়ে। পাঁচ ভাইবোনের মধ্যে খালেদা জিয়া তৃতীয়।১৯৬০ সালের আগস্টে বগুড়ার ক্যান্টনমেন্টে কর্মরত সেনাকর্মকর্তা জিয়াউর রহমানের সঙ্গে তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হন। বেগম জিয়ার দ্ইু সন্তানের মধ্যে বড় ছেলে তারেক রহমান বর্তমানে লন্ডনে রয়েছেন ও ছোট ছেলে আরাফাত রহমান কোকো ইন্তেকাল করেছেন। তারেক রহমানের ঘরে তার এক নাতনী জাইমা ও আরাফাত রহমানের ঘরে জাফিয়া ও জাহিয়া নামে দুই নাতনী রয়েছে।
১৯৮১ সালের ৩০ মে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান চট্টগ্রাম সার্কিট হাউজে দেশী-বিদেশী চক্রান্তে বিপথগামী সৈন্যদের হাতে শহীদ হন। এর পর জিয়াউর রহমানের গড়া বিএনপির রাজনীতিতে আগমন ঘটে খালেদা জিয়ার। দলের নেতাকর্মীদের দাবির মুখে ১৯৮২ সালের ২ জানুয়ারি তিনি বিএনপির প্রাথমিক সদস্য হন। ’৮৩ সালের মার্চে তিনি দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান ও ’৮৪ সালের ১২ জানুয়ারি ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দলের দায়িত্ব গ্রহণ করেন। এরপর ১৯৮৪’র ১ মে বিনা প্রতিদ্বন্দ্বিতায় দলের চেয়ারপারসন নির্বাচিত হন।
স্বৈরাচার এরশাদবিরোধী দীর্ঘ আপসহীন আন্দোলনের পর ১৯৯১ সালে প্রথমবারের মতো তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। সেই থেকে তিন দফায় প্রধানমন্ত্রী হয়েছেন খালেদা জিয়া। ১৯৯৩ সালে তিনি দক্ষিণ এশিয়া সহযোগিতা সংস্থা সার্কের প্রথম মহিলা চেয়ারপারসন হন। ২০০১ সালের ১ অক্টোবরের নির্বাচনে বেগম জিয়ার নেতৃত্বাধীন চারদলীয় জোট নির্বাচনে জয়লাভের পর তৃতীয়বারের মতো সরকার গঠন করে। ওয়ান ইলেভেনের পর মইন-ফখরুদ্দীন সরকার ২০০৭ সালের ৩ সেপ্টেম্বর তাকে কারাবন্দী করে।
কারাগারে থাকা অবস্থায় তার অনড় মনোভাবের কারণে ‘মাইনাস টু ফর্মুলা’ থেকে সরে আসতে বাধ্য হয় ওই সরকার। পরে তারা নবম জাতীয় সংসদ নির্বাচন দেয়। ২০০৮ সালের ডিসেম্বরে নবম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি কাক্সিক্ষত ফল না পাওয়ায় সরকার গঠনে ব্যর্থ হয়। সেই থেকে সরকারি দলের দমন-পীড়ন ও মামলা-হামলার বৃত্তে বন্দী দেশের অন্যতম বৃহৎ এই রাজনৈতিক দল। ২০১৪ সালের ৫ জানুয়ারির একতরফা নির্র্বাচন বর্জন করে তারা। নিরপেক্ষ সরকারের অধীনে নতুন নির্বাচনের দাবিতে খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি এখন আবারো ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে।

About dhaka

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এক সপ্তাহের মধ্যে বাঁধ মেরামত শুরু হবে: পানিসম্পদমন্ত্রী

পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, কুড়িগ্রামে ভেঙে যাওয়া বন্যা নিয়ন্ত্রণ বাঁধ এক সপ্তাহের ...

বন্দিবিনিময় চুক্তির খসড়া হস্তান্তর

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার অন্যতম আসামি দক্ষিণ আফ্রিকায় পলাতক মাওলানা তাজউদ্দিনকে দেশে ফিরিয়ে আনতে ...

এসকে সিনহা ভগবান থেকে ভূতে পরিণত হয়েছেন: ওমর ফারুক

সাবেক প্রধান বিচারপতি শাহাবুদ্দিন বিচারপতি থেকে রাষ্ট্রপতি হয়ে বঙ্গভবনে বসেই ভগবান থেকে ভূতে পরিণত হয়েছিলেন। ...

মামলা তদন্তে নিরপেক্ষ থাকতে হবে: পুলিশকে আইজিপি

পুলিশের সাব-ইন্সপেক্টরদের শতভাগ নিরপেক্ষতা বজায় রেখে যে কোন ধরনের প্রলোভন থেকে নিজেদের দূরে রেখে ন্যায়ের ...

গরু চুরির অভিযোগে গণপিটুনি, নিহত ২

গাজীপুরের কাপাসিয়ায় গরু চুরি করে পালানোর অভিযোগে শনিবার বিকালে গণপিটুনিতে দুইজন নিহত ও একজন আহত ...