Home 20 খেলা 20 বিতর্কিত ফিফা বিশ্ব একাদশ

বিতর্কিত ফিফা বিশ্ব একাদশ

প্রতিবছর সেরা খেলোয়াড় ও কোচের পাশাপাশি বর্ষসেরা একাদশও প্রকাশ করে থাকে ফিফা। তবে এবারের একাদশ নিয়ে অনেক আলোচনা-সমালোচনা। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালিস্ট টটেনহ্যাম হটস্পারের কোনো ফুটবলার জায়গা পাননি ফিফপ্রো একাদশে। একাদশে জায়গা মেলেনি সেমিফাইনালিস্ট ম্যানচেস্টার সিটির কোনো খেলোয়াড়েরও। অথচ রক্ষণে রিয়াল মাদ্রিদের মার্সেলো ও মিডফিল্ডে লুকা মদরিচ রয়েছেন। যাদের দল শেষ ষোলো থেকেই ছিটকে গিয়েছিল। আর ফরোয়ার্ড লাইনে নেই চ্যাম্পিয়ন্স লীগ জয়ী লিভারপুলের কোনো ফুটবলার। সাদিও মানে, রবার্তো ফিরমিনো ও মোহাম্মদ সালাহর জায়গা হয়নি। সামাজিক যোগাযোগমাধ্যমে একাদশ নির্বাচন প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন ফুটবল ভক্তরা।

রক্ষণে মার্সেলো কোন হিসাবে এলেন তা ভেবে পাচ্ছেন না অনেকে। তার চেয়ে শতগুণ ভালো পারফর্ম করেছেন লিভারপুলের অ্যান্ডি রবার্টসন। রিয়াদ মাহরেজ এবার আলজেরিয়ার হয়ে আফ্রিকান নেশন্স কাপ জিতেছেন। টুর্নামেন্টে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ গোল করেন এই উইঙ্গার। আর ক্লাব ম্যান সিটির হয়ে ঘরোয়া ট্রেবল জেতেন মাহরেজ। চ্যাম্পিয়ন্স লীগে তিনি দ্বিতীয় সর্বাধিক ৪টি অ্যাসিস্ট করে দলকে সেমিফাইনাল পর্যন্ত নিয়ে যান। আর সাদিও মানের জাতীয় দল সেনেগাল আফ্রিকান নেশন্স কাপে রানার্সআপ হয়। ফাইনালে গোল করেছিলেন তিনি। সালাহ চ্যাম্পিয়ন্স লীগে ৫টি গোল করেন। আর মানে-অবামেয়াংয়ের সঙ্গে যৌথভাবে ইংলিশ প্রিমিয়ার লীগের সর্বাধিক গোল করেন।
গতবার ফিফার বর্ষসেরা লুকা মদ্রিচ ২০১৮-১৯ মৌসুমে মোটেও ভালো করতে পারেননি। রিয়ালের হয়ে সব প্রতিযোগিতায় মাত্র ৪ গোল করেন এই মিডফিল্ডার। ফরোয়ার্ড লাইনে জায়গা পাওয়া কিলিয়ান এমবাপ্পের পিএসজি গতবার লীগ ওয়ান চ্যাম্পিয়ন হয়। তবে চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলো থেকেই ছিটকে যায়।

গোলরক্ষক: অ্যালিসন বেকার (লিভারপুল/ব্রাজিল)।
ডিফেন্ডার: ম্যাথিয়াস ডি লিট (আয়াক্স ও জুভেন্টাস/ নেদারল্যান্ডস), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ/স্পেন), ভার্জিল ভ্যান ডাইক (লিভারপুল/নেদারল্যান্ডস), মার্সেলো (রিয়াল মাদ্রিদ/ব্রাজিল)।
মিডফিল্ডার: লুকা মদরিচ (রিয়াল মাদ্রিদ/ক্রোয়েশিয়া), ফ্র্যাঙ্কি ডি ইয়ং (আয়াক্স ও বার্সেলোনা/নেদারল্যান্ডস), ইডেন হ্যাজার্ড (চেলসি ও রিয়াল মাদ্রিদ/ ব্রাজিল)।
ফরোয়ার্ড: কিলিয়ান এমবাপ্পে (পিএসজি/ফ্রান্স), ক্রিস্টিয়ানো রোনালদো (জুভেন্টাস/পর্তুগাল), লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা)।

About News Desk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রস্তুত মাহমুদউল্লাহ

ত্রিদেশীয় সিরিজ শেষ। বৃষ্টির কারণে ফাইনাল পরিত্যক্ত হয়েছে। তাই বাংলাদেশ ও আফগানিস্তান যুগ্ম চ্যাম্পিয়ন। বৃষ্টি ...

এবার চোটে আক্রান্ত মেসি

চলতি মৌসুমে প্রথমবারের মতো বার্সেলোনার শুরুর একাদশে খেলতে নামলেন লিওনেল মেসি। খেলা শুরুর ১৫ মিনিটের ...

সিপিএলে খেলবেন শাকিব

ত্রিদেশীয় সিরিজের ফাইনাল শেষ করেই ওয়েস্ট ইন্ডিজ পাড়ি দিতে পারেন সাকিব আল হাসান। আজ (মঙ্গলবার) ...

আবারও সবার সেরা মেসি

ফিফার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন আর্জেন্টিনা ও বার্সেলোনার লিওনেল মেসি। ক্রিশ্চিয়ানো রোনালদো ও ভার্জিল ভ্যান ...

কে সেরা বাংলাদেশ না আফগান

২০০৬ থেকে টি-টোয়েন্টি ক্রিকেট খেলছে বাংলাদেশ দল। কিন্তু এখন পর্যন্ত কোনো টুর্নামেন্টে জিততে পারেনি শিরোপা। ...