Home 20 মতামত 20 শব্দের অর্থ বুঝে পড়

শব্দের অর্থ বুঝে পড়

মুখস্থ করার প্রবণতা আমাদের শিক্ষার্থীদের মধ্যে বেশি লক্ষ্য করা যায়। তবে মেধা ও মননশীলতা বিকাশের জন্য শব্দের অর্থ বা বাক্যের অর্থ বুঝে অধ্যয়ন জরুরি। এতে শিক্ষার্থীদের মনে রাখার ক্ষমতা বাড়বে। শব্দের অর্থ যদি জানা না থাকে এবং না জেনে মুখস্থ করা হয় তাহলে পড়া বিষয়গুলো দ্রুত ভুলে যাবে। তাছাড়া না বুঝে মুখস্থ করলে পরীক্ষার হলে ভুলে যাওয়ার সম্ভাবনা বেশি। ফলে ফল ও খারাপ হতে পারে। শিক্ষার্থীদের জীবিত হবে কোন শব্দের বা বাক্যের অর্থ না বুঝলে শিক্ষকদের সহায়তা নিয়ে বুঝে পড়ে। এতে মনে রাখার ক্ষমতা বাড়বে এবং পড়ার মাঝে আনন্দ খুঁজে পাবে।
বাংলা মাধ্যমে লেখাপড়া করেও এ দেশের বেশির ভাগ শিক্ষার্থীর চিন্তা, দুশ্চিন্তা ও চেষ্টা থাকে কার্যত ইংরেজি ভাষা নিয়ে। অভিভাবকরাও তেমনটিই ভাবেন। ফলে বাংলা থেকে যায় অবহেলিত অপূর্ণ। ইংরেজি বাদে সব পরীক্ষা যেহেতু বাংলায় দিতে হয় তাই বাংলায় অদক্ষতার কারণে প্রায় সবগুলো পরীক্ষাই কম বেশি ক্ষতিগ্রস্ত হয়।
বলার প্রতি অবহেলা : বাংলার প্রতি এই গুরুত্বহীনতা বোঝা যায় ইংরেজি পড়ুয়া শিক্ষার্থীদের অনেক অভিভাবকের দৃষ্টিভঙ্গিতেও। এ ধরনের অনেক অভিভাবক আবার তাদের ছোট সন্তানটি যে ইংরেজির মতো বংলা ভালো বোঝেন না সে কথা বলে গর্ভবোধ করতেও কুণ্ঠিত হন না। তবে মাতৃভাষা যাদের বাংলা, ইংরেজিতে তাদের সত্যিকারের জ্ঞান অর্জন করা যে কতটা কঠিন, সে কথা আমাদের অনেক আগেই জানিয়ে গেছেন মহাকবি মাইকেল মধুসূদন দত্ত।
গুরুত্ব কমে যাওয়ার কারণ : বর্তমান শিক্ষাক্ষেত্রে রচনামূলক প্রশ্নোত্তরের পরিমাণ কমছে। উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও মানবিক বা কলা অনুষদের বিষয়গুলোর চেয়ে দ্রুত পেশাগত সুবিধা অর্জনের দিকে লক্ষ্য রেখে হিসাববিজ্ঞান এবং কারিগরি বিয়ষগুলোর প্রতি বেশি গুরুত্ব দেয়া হয়। ফলে হিসাব তথা অংক, সংকেতসহ নানা কারিগরি তথ্যের দিকে যতটা মনোযোগ দেয়া হয়। বাংলা ভাষা, শব্দার্থ শব্দচয়ন কিংবা বাংলা ভাষায় কোন বিষয় সাবলীলভাবে উপস্থাপনার চর্চাটা ততটাই কম হয়ে থাকে। এক সময় সমাজে চিঠির প্রচলন ও গুরুত্ব ছিল। উঁচুমানের চিঠি সাহিত্যের মর্যাদাও লাভ করত। কিন্তু বর্তমানে এসএমএস ই-মেইলের যুগে চিঠি সে গুরুত্ব হারিয়েছে এভাবে নানা উপায়ে হারিয়েছে বাংলা ভাষা ও রচনা চর্চাও। সর্বোপরি নোটবই গাইড বইয়ের সর্বগ্রাসী বিস্তার শিক্ষার্থীদের না বুঝে মুখস্থ করার দিকে চালিত করছে।
বাড়াতে হবে বাংলা শব্দভা-ার : শিক্ষার্থীদের বাংলা ভাষা চর্চা তথা বাংলা শব্দভা-ার বাড়াতে হবে। অভিভাবকদেরও এ ব্যাপারে এগিয়ে আসতে হবে। শিশুদের নিচু ক্লাস থেকেই বাংলা শব্দের সঙ্গে যতটা সম্ভব পরিচয় করতে হবে। বাংলাসাহিত্য ও পাঠ্যবইয়ের বাংলা ভাষার শব্দার্থ ছাড়াও সংবাদপত্রসহ বিবর্তনশীল আধুনিক বাংলা শব্দার্থ সম্পর্কে ধারণা রাখতে হবে। তাহলে বোঝার ক্ষমতা এবং উপস্থাপনের ক্ষমতা দু’টোই বাড়বে।
যে সব পদক্ষেপ নেয়া যেতে পারে
# শিক্ষক এবং অভিভাবকদের সচেতন হতে হবে এবং কম বয়স থেকেই শিক্ষার্থীদের বাংলা শব্দের অর্থ শেখাতে সচেষ্ট হতে হবে।
# সব শিক্ষার্থীকেই বেশি বেশি করে বাংলা পড়বে হবে এবং বুঝে পড়তে হবে। শুধু পাঠ্যবই নয়, পত্রপত্রিকা, ম্যাগাজিন, উপন্যাস তথা সাহিত্য পড়ে বোঝার চেষ্টা করত েহবে।
# পড়ার সময় কোন বাক্যে কোন শব্দের অর্থ বুঝতে না পারলে তাৎক্ষণিকভাবে তা চিহ্নিত করে এর অর্থ জেনে নিতে হবে। এ ক্ষেত্রে শিক্ষক, অভিভাবকদের সহায়তা দিতে হবে। সহায়তা নিতে হবে অভিধানের।
# অভিধান ব্যবহার করতে হবে। অভিধান শিক্ষার্থীরা খুব কম ব্যবহার করে। মূলত অভিধানের কোন বিকল্প নেই। হাতের কাছে অভিধান রাখা এবং দেখার অভ্যাস গড়ে তুলতে হবে।
# পড়ার সঙ্গে সঙ্গে স্বাধীনভাবে বিবরণমূলক লেখার অভ্যাস বাড়াতে হবে। ফলে বাংলা শব্দচয়ন ও এর ব্যবহারে দক্ষতা বাড়বে।
# মুখস্থ করার অভ্যাস ত্যাগ করতে পারাটাই মঙ্গলজনক। বিশেষ করে নোট বই, গাইড বই মুখস্থ করা খুবই ক্ষতিকর।

About Dhakar News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিশ বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন শুরু এপ্রিলে

ঢাকার নিউজ ডেস্কঃএপ্রিল মাসের ১ তারিখ থেকে গুচ্ছভুক্ত ২০২০-২১ শিক্ষাবর্ষে বিশটি সাধারণ এবং বিজ্ঞান ও ...

বাকপ্রতিবন্ধী নারীকে বাস থেকে ছুড়ে ফেলল হেলপার

ঢাকার নিউজ ডেস্কঃ ফের ভয়াবহ মানবিক বিকৃতির উদাহরণ দেখল বাংলাদেশ। নারী দিবসের কয়েকঘন্টা আগেই রাজধানীর ...

বিদেশ যেতে পারবেন না খালেদা জিয়া

ঢাকার নিউজ ডেস্কঃবিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা আরও ছয়মাসের জন্য স্থগিত করার সুপারিশ করেছে আইন ...

মুজিব আদর্শের সৈনিকেরা রাজপথ ভয় পায় না – ওবায়দুল কাদের

সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঢাকার নিউজ ডেস্কঃ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তথা সড়ক পরিবহন ...

‘এ দেশে অন্যায়ের বিরুদ্ধে অবস্থান নেয়াটাই অন্যায়!’ ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম

নিজের ফেসবুক আইডিতে একটি পোস্ট করেন ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম। দুর্নীতি বিরোধী অভিযানের জন্য দেশব্যাপী আলোচিত ...