Home 20 দেশের খবর 20 আদালতের রায় নিয়ে সংসদে ক্ষোভ

আদালতের রায় নিয়ে সংসদে ক্ষোভ

সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে আপিল বিভাগের দেয়া রায় নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন সংসদ সদস্যরা।
রোববার জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে কয়েকজন সদস্য এ ক্ষোভ জানান।
পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে জাসদের সদস্য মইনউদ্দিন খান বাদল বিষয়টি উত্থাপন করলে এর ওপর কয়েকজন সংসদ সদস্য অনির্ধারিত আলোচনায় অংশ নেন।
বাদল বলেন, ৯৬ ধারা যেটা বাতিল করেছে, যেটা অরিজিনাল সংবিধানে ছিল, সেটা কোথায় বেসিক স্ট্রাকচারকে ধাক্কা দিয়েছে।সুপ্রিম কোর্টকে পরিষ্কারভাবে এর জবাব দিতে হবে।
তিনি বলেন, আপনি কি যে কোনো আইন যেটা সংসদে তৈরি, সেটা বাতিল করে দিতে পারবেন? আপনাকে সংবিধান কি সেটা দিয়েছে?
আলোচনায় অংশ নিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, সংবিধানের ষোড়শ সংশোধনী আদালত অবৈধ ঘোষণা করেছেন। সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল বিচারপতিদের বিচার করবে। আমার প্রশ্ন- প্রধান বিচারপতির বিরুদ্ধে অভিযোগ আসলে তার অধীনস্তরা কী তার বিচার করতে পারবেন?
তিনি বলেন, সংসদ সদস্যদের বিরুদ্ধে তারা তুচ্ছ-তাচ্ছিল্য করে কথা বলেছেন। সকল ক্ষমতার উৎস জনগণ। সংসদ সদস্যরা সেই জনগণের ভোটে নির্বাচিত। আইপিইউ-সিপিএ এ’র চেয়ারম্যান এই সংসদেরই সদস্য।
বাণিজ্যমন্ত্রী বলেন, আদালতের রায়ের বিরুদ্ধে কিছু বলার নেই। কিন্তু যারা সমর্থন করেছেন তাদের নিন্দা জানানোর ভাষা নেই। তারা সুবিধাবাদী।
তিনি বলেন, এ্যামিকাস কিউরি ড. কামাল হোসেন ভারতের সংবিধানের কথা বলে আদালতকে অসত্য তথ্য দিয়েছেন। সেখানে বিচারকদের অপসারণ ক্ষমতা এখনও লোকসভা ও বিধানসভার হাতেই রয়েছে। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রে, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, নেপালেও একই ব্যবস্থা প্রচলিত রয়েছে।
কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, জিয়াউর রহমান এক ফরমান বলে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল করেছিলেন। এটা এখনো পাকিস্তানে বহাল রয়েছে।
তিনি এ্যামিকাস কিউরিদের সমালোচনা করে বলেন, যারা মুক্তিযুদ্ধের সময় জেনারেল টিক্কা খানের কাছে ফোন করে প্রাণ ভিক্ষা চাইতে পারে তাদের দ্বারা দেশের সংবিধান ও গণতন্ত্র নিরাপদ থাকতে পারে না।
সরকারি দলের সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেন, প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণ এবং জনগণের পক্ষে এই ক্ষমতা প্রয়োগ করবে জনগণের প্রতিনিধিরা। আমরা যারা সংসদ সদস্য আছি তারা জনগণের পক্ষেই এ সমস্ত কার্যক্রম করবো।
তিনি বলেন, বিচার বিভাগ স্বাধীন। কিন্তু কতটুকু স্বাধীন। সংসদের চেয়েও স্বাধীন? তা হতে পারে না।
ওই বেঞ্চের এ্যামিকাস কিউরি ড. কামাল হোসেন ও ব্যারিস্টার আমীরুল ইসলামকে উদ্দেশ্য করে তিনি বলেন, এরা কত বড় সুবিধাভোগী লোক। এখন সংবিধান ও সংসদের সঙ্গে একটা কনফ্লিক্ট লাগিয়ে যদি কোন রেজাল্ট পাওয়া যায়। এই হল তাদের পরিকল্পনা।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, বিচার বিভাগের স্বাধীনতায় যেমন আমরা বিশ্বাস করি তেমনি বিচার বিভাগের দায়বদ্ধতাও থাকা উচিত।
তিনি বলেন, সংসদ জনগণের সার্বভৌমত্বের প্রতিনিধিত্ব করে। এই সংসদ যদি সংবিধানের বাইরে যায় তা দেখার দায়িত্বও বিচার বিভাগের ওপর ন্যস্ত রয়েছে। এই অসীম ক্ষমতা বিচার বিভাগের উপর ন্যস্ত থাকার পরও বিচার বিভাগের সদস্যরা ভুল করতে পারে। তাই মুক্তিযুদ্ধের চেতনায় লালিত ’৭২-এর মূল সংবিধানের প্রতি আমাদের শ্রদ্ধা রয়েছে।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় আমাদের পূর্বসূরিরা এই সংবিধান প্রণয়ন করেছেন। এটাকে বদলানো বা এই সংবিধানের বাইরে যাওয়ার কোন অধিকার কারো নেই।
আলোচনায় অংশ নেন সরকারি দলের সদস্য অধ্যাপক আলী আশরাফ, স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী, জাতীয় পার্টির জিয়াউদ্দিন বাবলু, বিএনএফ-এর আবুল কালাম আজাদ।
আলোচনা শেষে স্পিকার বলেন, জাতীয় সংসদে পরবর্তীতে আলোচনার বিষয়ে আমার দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। এ বিষয়ে নির্ধারিত দিনে আলোচনা হতে পারে।
সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে সম্প্রতি আপিল বিভাগ রায় দিয়েছেন। এর ফলে বিচারকদের অপসারণের ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের হাতে ন্যস্ত হয়। ষোড়শ সংশোধনীর মাধ্যমে ১৯৭২ সালের সংবিধান প্রতিস্থাপিত করেছিল জাতীয় সংসদ। ওই সংবিধানের ৯৬ ধারা অনুযায়ী নৈতিক স্খলনজনিত কারণে বিচারপতিদের অপসারণ করতে পারতো সংসদ।

About Dhakar News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাঁশখালী কাণ্ডে শ্রমিক মৃত্যু, প্রতিবাদে শ্রমিক দলের মানববন্ধন

ঢাকার নিউজ ডেস্কঃবাঁশখালী গন্ডামারা কয়লা বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকদের উপর ‘নির্বিচারে গুলি’ করে ৭ (সাত) জন ...

বাঁশখালীতে শ্রমিকদের ওপর ‘গুলি বর্ষণকারী’ পুলিশের বিচার চায় শ্রমিক কল্যাণ ফেডারেশন

ঢাকার নিউজ ডেস্কঃচট্টগ্রামের বাঁশখালীতে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে গত ১৭ এপ্রিলের পুলিশ-শ্রমিক সংঘর্ষের ঘটনার পেছনে ...

শেরপুরের নালিতাবাড়ীতে চলছে কঠোর ‘লকডাউন’

এম উজ্জ্বল, নালিতাবাড়ীঃ দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় বুধবার থেকে শুরু হচ্ছে কঠোর বিধিনিষেধ ‘সর্বাত্মক ...

সর্বাত্মক লকডাউনে বন্ধ পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি পারাপার

ঢাকার নিউজ ডেস্কঃ সর্বাত্মক লকডাউন বাস্তবায়নের অংশ হিসেবে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে সাধারণ যানবাহন পারাপার বন্ধ করে ...

‘নদী বাঁচাও নালিতাবাড়ী বাঁচাও’ দাবীতে মানব বন্ধন ও স্মারকলিপি প্রদান

এম উজ্জ্বল, নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি :‘নালিতাবাড়ীর সূধী সমাজ’ এর উদ্যোগে শেরপুরের নালিতাবাড়ী উপজেলা পরিষদের সামনে ...