Home 20 দেশের খবর 20 আমার পক্ষে ঘরে ঘরে গিয়ে মশারি টানানো সম্ভব নয়: আনিসুল হক

আমার পক্ষে ঘরে ঘরে গিয়ে মশারি টানানো সম্ভব নয়: আনিসুল হক

আমার পক্ষে ঘরে ঘরে গিয়ে মশারি টানানো সম্ভব নয়: আনিসুল হক
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক বলেছেন, ‘আমার পক্ষে ঘরে ঘরে গিয়ে মশারি টানানো অথবা ঘরের মশা নিধন করা সম্ভব নয়’।
শুক্রবার ডিএনসিসির নগর ভবনে অনুষ্ঠিত ‘চিকুনগুনিয়া রোগের প্রাদুর্ভাব এবং ডিএনসিসি কর্তৃক গৃহীত কার্যক্রম’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘আমাদের অনেক দোষ আছে। তবে যেখানে পাঁচদিন পর পর মশা নিধনের ওষুধ প্রয়োগের কথা, সেখানে আমরা তিন দিন পর পর প্রয়োগ করছি। দায়ভার কোনোভাবেই ডিএনসিসির নয়।সংবাদ সম্মেলনে মেয়র বলেন, ড্রেনের মশার জন্য চিকুনগুনিয়া হয় না। তবে চিকুনগুনিয়া আক্রান্তকে অন্য মশা হুল ফোটালে সেই মশা থেকেও এই রোগ ছড়াতে পারে।
এ প্রসঙ্গে সাংবাদিকরা জানতে চান, মশা নিধনের কাজ সিটি করপোরেশনের। তাহলে অন্য মশা নিধনে ব্যর্থ হওয়ায় এই রোগের প্রভাব বিস্তার করেছে কিনা এ বক্তব্যের জবাবে আনিসুল হক বলেন, চিকুনগুনিয়া আক্রান্তকে মশারির মধ্যে রাখা দরকার। তাও যদি মানুষকে জানাতে হয়, তাহলে আর কী বলবো! আমার পক্ষে ঘরে ঘরে গিয়ে মশারি টানানো, ঘরের মশা নিধন করা সম্ভব নয়। সবাইকে সচেতন হতে হবে।
মশা নিধনে ডিএনসিসির বাজেট প্রসঙ্গে মেয়র বলেন, মশা নিধনে ডিএনসিসির ২০১৭-১৮ অর্থবছরের বরাদ্দ ২৩ কোটি টাকা। তবে যেভাবে মশা নিধনের ওষুধ প্রয়োগ করা হচ্ছে, তাতে এই বরাদ্দ বৃদ্ধি পেয়ে ৩০ কোটি টাকায় পৌঁছাবে।
তিনি আরো জানান, বর্তমানে মশা নিধনের জন্য ডিএনসিসির হস্তচালিত মেশিনের সংখ্যা ৩৮৭টি, ফগার মেশিন ২৫৫টি, হুইল ব্যারো মেশিন ১০টি ব্যবহৃত হচ্ছে।
সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে ডিএনসিসি মশক নিয়ন্ত্রণ দুই বিশেষজ্ঞ প্রফেসর মাহমুদুর রহমান ও ডা. মুনজুর এ চৌধুরী নিজেদের ব্যক্তিগত মতামতে জানান, চিকুনগুনিয়া মহামারীর আকার ধারণ করেছে। তবে সরাসরি কিছু না বললেও অপর বিশেষজ্ঞ ডা. তৌহিদ উদ্দিন আহমেদ তাদের বক্তব্যে সমর্থন জানান।
এদিকে, বিশেষজ্ঞরা বলছেন, ডিএনসিসির বিজ্ঞাপনে সচেতনতার জন্য মশারির কোনো দৃশ্য নেই। তাদের মতে, রোগে আক্রান্ত রোগীকে প্রথম পাঁচ দিন মশারির মধ্যে রাখা উচিত। তা না হলে, অন্য মশা এই রোগীকে হুল ফোটালে সেখান থেকেও চিকুনগুনিয়া পরিবারের অন্য সদস্যদের মধ্যে ছড়াতে পারে।
‘চিকুনগুনিয়া রোগের প্রাদুর্ভাব এবং ডিএনসিসি কর্তৃক গৃহীত কার্যক্রম’শীর্ষক সংবাদ সম্মেলনে ডিএনসিসিসর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাউল ইসলাম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এস এম এম সালেহ ভূঁইয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর আবদুর রাজ্জাক প্রমুখ উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাউল ইসলাম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এস এম এম সালেহ ভূঁইয়া, প্রধান বর্জ্য কর্মকর্তা কমডোর আবদুর রাজ্জাক প্রমুখ উপস্থিত ছিলেন।

About Dhakar News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাঁশখালী কাণ্ডে শ্রমিক মৃত্যু, প্রতিবাদে শ্রমিক দলের মানববন্ধন

ঢাকার নিউজ ডেস্কঃবাঁশখালী গন্ডামারা কয়লা বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকদের উপর ‘নির্বিচারে গুলি’ করে ৭ (সাত) জন ...

বাঁশখালীতে শ্রমিকদের ওপর ‘গুলি বর্ষণকারী’ পুলিশের বিচার চায় শ্রমিক কল্যাণ ফেডারেশন

ঢাকার নিউজ ডেস্কঃচট্টগ্রামের বাঁশখালীতে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে গত ১৭ এপ্রিলের পুলিশ-শ্রমিক সংঘর্ষের ঘটনার পেছনে ...

শেরপুরের নালিতাবাড়ীতে চলছে কঠোর ‘লকডাউন’

এম উজ্জ্বল, নালিতাবাড়ীঃ দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় বুধবার থেকে শুরু হচ্ছে কঠোর বিধিনিষেধ ‘সর্বাত্মক ...

সর্বাত্মক লকডাউনে বন্ধ পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি পারাপার

ঢাকার নিউজ ডেস্কঃ সর্বাত্মক লকডাউন বাস্তবায়নের অংশ হিসেবে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে সাধারণ যানবাহন পারাপার বন্ধ করে ...

‘নদী বাঁচাও নালিতাবাড়ী বাঁচাও’ দাবীতে মানব বন্ধন ও স্মারকলিপি প্রদান

এম উজ্জ্বল, নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি :‘নালিতাবাড়ীর সূধী সমাজ’ এর উদ্যোগে শেরপুরের নালিতাবাড়ী উপজেলা পরিষদের সামনে ...