Home 20 জাতীয় 20 রোডম্যাপ দিয়ে সঙ্কট নিরসন হবে না : ফখরুল

রোডম্যাপ দিয়ে সঙ্কট নিরসন হবে না : ফখরুল

নির্বাচনকালীন রোডম্যাপ দিয়ে রাজনৈতিক সঙ্কটের সমাধান করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা একটি রাজনৈতিক সঙ্কট, এটিকে রোডম্যাপ দিয়ে সমাধান করা সম্ভব নয়।
আজ রোববার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে নির্বাচন কমিশন নির্বাচনকালীন রোডম্যাপ প্রকাশ করলে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।
প্রসঙ্গত, আজ নির্বাচনকেন্দ্রীক কর্মপরিকল্পনার ৭টি করণীয় দিক ঠিক করে আনুষ্ঠানিকভাবে এক রোডম্যাপ ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।
এই রোডম্যাপের প্রতিক্রিয়ায় বিএনপির মহাসচিব বলেন, নির্বাচন কমিশন যে রোডম্যাপ ঘোষণা করেছেন, আমরা মনে করি এটা কোনো বড় বিষয় বা প্রধান সঙ্কট নয়। প্রধান সঙ্কট হচ্ছে আদৌ নির্বাচনটা কিভাবে হবে? নির্বাচনে সরকারের কি অবস্থায় থাকবে? নির্বাচন কমিশনের ভূমিকা কি থাকবে? এই মুহূর্তে নির্বাচনকালীন সহায়ক সরকারের বড় প্রয়োজন বলে মনে করে বিএনপি।
মির্জা ফখরুল বলেন, সহায়ক সরকারের বিষয়ে কোনো আলোচনা না করে এই রোডম্যাপ দিয়ে কোনো সমস্যার সমাধান হবে না। দেশে সঙ্কট নিরসন হবে না। নির্বাচনের জন্য রোড তো থাকতে হবে। এখন পর্যন্ত আমরা কোনো রোড দেখতে পাচ্ছি না। সুতরাং ম্যাপ তো পরের প্রশ্ন। এটি একটি স্পর্শকাতর বিষয়। আমাদের সিনিয়র নেতা এবং নেত্রীর সাথে কথা বলে দলের পক্ষ থেকে আনুষ্ঠানিক বক্তব্য দেয়া হবে বলেও জানান তিনি।
রোড ম্যাপ প্রকাশে নির্বাচন কমিশনের উদ্দেশ্য খুব ভালো উল্লেখ করে সাবেক এই মন্ত্রী বলেন, বর্তমান সরকারও বলছেন, নির্বাচন নিরপেক্ষ করতে চাই, সহায়তা করতে চাই। কিন্তু প্রকৃত দৃশ্য তো দেখছেন, আমরা কোনো সভা করতে পারি না।
গতকাল নেত্রী বিদেশে যাবার সময় আমাদের সিনিয়র নেতাদের রাস্তায় দাঁড় করে রাখলো। এই পরিবেশ, পরিস্থিতিতে আদৌ নির্বাচনের পরিবেশ আছে কি না সেটাও সবার আগে দেখতে হবে। আমরা বার বার বলছি সঙ্কট টা একটি রাজনৈতিক সংকট। রাজনৈতিকভাবে আলোচনার মাধ্যমেই সমাধান করতে হবে। নির্বাচন কমিশন কোনো আলোচনা না করেই একক ভাবে একটি রোড ম্যাপ দিয়ে দিলেই সমস্যা সমাধান হবে না।
নির্বাচন কমিশনের ডাকা আলোচনায় বিএনপি অংশ গ্রহণ করবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গণতান্ত্রিক, নিয়মতান্ত্রিক যতগুলো পদ্ধতি আছে, সেগুলোতে আমরা যেতে চাই। এটা নির্ভর করছে নির্বাচন কমিশন এবং সরকারের সদিচ্ছার উপরে। তারা আমাদের সে পথে যেতে দিতে চায় কি না?
এসময় উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেন, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রমুখ।

About Dhakar News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাজধানীতেও ‘এলএমজি চৌকি’

ঢাকার নিউজ ডেস্কঃ রাজধানীর মতিঝিল ও ওয়ারী বিভাগের সব থানায় নিরাপত্তা জোরদারের জন্য ‘এলএমজি চৌকি’ ...

খালেদা জিয়া করোনা আক্রান্ত

ঢাকার নিউজ ডেস্কঃ বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার করোনা শনাক্ত হয়েছে বলে জানিয়েছে ...

১০ দিনব্যাপী চলবে ‘মুজিব চিরন্তন’ ও ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’র অনুষ্ঠান

ঢাকার নিউজ ডেস্কঃ১৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত ১০ দিনব্যাপী চলবে ‘মুজিব চিরন্তন’ ও ‘স্বাধীনতার ...

ডিজিটাল নিরাপত্তা আইন ‘অবৈধ সরকারের’ হাতিয়ার – মির্জা ফখরুল

ঢাকার নিউজ ডেস্কঃবিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেছেন বর্তমান সরকার ‘দখলদার সরকার’। ক্ষমতায় ...

আজ পবিত্র লাইলাতুল মিরাজ

ঢাকার নিউজ ডেস্কঃআজ ২৬শে রজব, পবিত্র লাইলাতুল মিরাজ। সারাদেশে যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে ...