Home 20 আন্তর্জাতিক 20 ক্যলিফোর্নিয়ায় গ্রামীনের ২ নতুন শাখা

ক্যলিফোর্নিয়ায় গ্রামীনের ২ নতুন শাখা

নোবেল জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় গ্রামীণ আমেরিকার দু’টি নতুন শাখা উদ্বোধন করেন। এর একটি লং বীচে, অন্যটি লস অ্যাঞ্জেলেস থেকে ২২৫ মাইল উত্তরে অবস্থিত ফ্রেসনোতে। লং বীচ শাখাটি অর্থায়ন করছে ইস্ট ওয়েস্ট ব্যাংক, আর ফ্রেসনো শাখাটি অর্থায়ন করছে ব্যাংক অব দ্য ওয়েস্ট। লং বীচ শাখার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ইস্ট ওয়েস্ট ব্যাংকের প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও প্রধান নির্বাহী ডমিনিক এন.জি, গ্রামীণ আমেরিকার প্রধান নির্বাহী ও প্রেসিডেন্ট অ্যান্ড্রিয়া জাং এবং ব্যাংক দু’টির ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

ফ্রেসনো শাখাটির অর্থায়নকারী ব্যাংক অব দ্য ওয়েস্ট ইউরোপের অন্যতম বৃহত্তম ব্যাংক বিএনপি পারিবাসের পূর্ণ মালিকানাধীন একটি সাবসিডিয়ারী। ১৯শে সেপ্টেম্বর নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের উপস্থিতিতে ফিতা কেটে শাখাটির উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ব্যাংক অব দ্য ওয়েস্টের প্রধান নির্বাহী বাংলাদেশী বংশোদ্ভূত ভারতীয়-আমেরিকান নন্দিতা বকশী, গ্রামীণ আমেরিকার প্রধান নির্বাহী ও প্রেসিডেন্ট অ্যান্ড্রিয়া জাং, উভয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং শহরের গণ্যমান্য নারী নেত্রী ও উদ্যোক্তাগণ।

এই নতুন দু’টি শাখাসহ গ্রামীণ আমেরিকার শাখার সংখ্যা দাঁড়ালো ২৩টি। এগার বছর পূর্বে নিউ ইয়র্কের কুইন্সে অবস্থিত জ্যাকসন হাইট্‌সে তার কার্যক্রম শুরু করার পর প্রতিষ্ঠানটি এ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ১৫টি নগরীতে ১২০,০০০ হাজার নিম্ন আয়ের মহিলাকে ১২৬ কোটি মার্কিন ডলার ঋণ বিতরণ করেছে। চার বছরের বেশী বয়সী শাখাগুলোর সবকটিই আর্থিকভাবে স্বয়ংসম্পূর্ণ। গ্রামীণ আমেরিকার সার্বিক ঋণ আদায় হার ৯৯ শতাংশ। প্রতিষ্ঠানটি আগামী ৫ বছরে ২৫০,০০০ দরিদ্র মার্কিন নারীর কাছে ৪০০ কোটি ডলার ঋণ বিতরণের পরিকল্পনা করছে। উল্লেখ্য যে, মার্কিন যুক্তরাষ্ট্রে মোট ব্যাংক ঋণের মাত্র ৪ শতাংশ নারীদের কাছে পৌঁছায় এবং দেশটির প্রতি ৪টি গৃহস্থালীর ১টি ব্যাংকিং সুবিধা থেকে পুরোপুরি বা আংশিক বঞ্চিত।

ওদিকে, নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস ফ্রেসনো এরিয়া হিসপানিক ফাউন্ডেশন আয়োজিত ৫ম অ্যানুয়াল পাওয়ার অব উইমেন ইন বিজনেস কনফারেন্সে যোগ দেন। ফ্রেসনো এরিয়া হিসপানিক ফাউন্ডেশনের প্রধান নির্বাহী ডোরা ওয়েস্টারল্যান্ড সম্মেলনে একটি প্যানেল আলোচনা সঞ্চালনা করেন, যেখানে যোগ দেন গ্রামীণ আমেরিকার প্রধান নির্বাহী ও প্রেসিডেন্ট অ্যান্ড্রিয়া জাং, ব্যাংক অব দ্য ওয়েস্টের প্রধান নির্বাহী নন্দিতা বকশী এবং প্রফেসর ইউনূস। এই নারী সম্মেলনে সেন্ট্রাল ভ্যালি এরিয়ার প্রায় ৫০০ মহিলা অংশ নেন যাদের অধিকাংশই ছিলেন অশ্বেতাঙ্গ নারী উদ্যোক্তা।

About News Desk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আজ পবিত্র ঈদে মিলাদুন নবী

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী। ১৪৪১ বছর আগে ১২ই রবিউল আউয়াল আরবের পবিত্র মক্কা নগরীতে বিশ্বনবী ...

তিউনেশিয়া নির্বাচনে জয়ী রসিদ ঘানুসি

তিউনিসিয়ার ইসলামপন্থী দল আন নাহদা আইনসভা নির্বাচনে শীর্ষে উঠে এসেছে, তবে এককভাবে সরকার গঠনের জন্য ...

বাংলাদেশকে নিয়ে জাকারবার্গের ভাবনা

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বাংলাদেশে মেনিনজাইটিস নামের স্নায়ুরোগের প্রার্দুভাব নিয়ে ফেসবুকে একটি পোস্ট ...

সৌদিতে শিথিল হলো শরিয়াহ সম্মত পোশাক আইন

পর্যটন খাতকে সমৃদ্ধ করতে এবার বিদেশী নারী পর্যটকদের জন্য পোষাকের বিধানে শিথিলতা আনছে সৌদি আরব। ...

তিন নেতার উদ্যোগে টিভি চ্যানেল

তুরস্ক, পাকিস্তান ও মালয়েশিয়ার যৌথ উদ্যোগে একটি আন্তর্জাতিক মানের সংবাদ মাধ্যম গড়ে তোলার পরিকল্পনা নেয়া ...