Home 20 জাতীয় 20 তীব্রবেগে উপকুলে আঘাত, ব্যপক ক্ষয়ক্ষতির অশংকা

তীব্রবেগে উপকুলে আঘাত, ব্যপক ক্ষয়ক্ষতির অশংকা

সুন্দরবনের বাংলাদেশ অংশে আঘাত হেনেছে অতিপ্রবল ঘূর্ণিঝড় বুলবুল। বুলবুলের অগ্রবর্তী অংশ আছড়ে পড়ে সুন্দরবনের বঙ্গবন্ধু আইল্যান্ড, হিরণ পয়েন্ট, দুবলার চর, মেহের আলীর চর, অফিসকিল্লা, মাঝের চর, আলোর কোল, মরণের চরে। তছনছ করে দিয়েছে দুবলার চরের অস্থায়ী শুঁটকিপল্লী। বঙ্গোপসাগর উপকূলে গতকাল দুপুর ১২টায় ঝড়ো হাওয়া শুরু হলেও সন্ধ্যা ৭টার দিকে বুলবুলের অগ্রবর্তী অংশ সুন্দরবনের সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট অংশে আঘাত হানে।

একই সঙ্গে পানির উচ্চতা বেড়ে যায় ৪ থেকে ৫ ফুট। ১২০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে শুরু করে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ক্রমেই বাড়তে থাকে ঝড়ের তীব্রতা।
এদিকে বরগুনায় ট্রলারডুবিতে ১৫ জেলের নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে।
ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) দুবলার চর ভিএইচএফ স্টেশনের অপারেটর মো. কাশেম জানান, বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের দুবলার চরের অস্থায়ী শুঁটকিপল্লী এলাকার আলোর কোল, মেহের আলীর চর, মাঝের কিল্লা, অফিসকিল্লা ও শেলার চরে ২২ বছর আগে নির্মিত জরাজীর্ণ পাঁচটি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে ৬ হাজারের বেশি জেলে আশ্রয় নিতে পেরেছেন। এসব আশ্রয় কেন্দ্রে সংকুলান না হওয়ায় শুঁটকিপল্লীর লোকজনসহ ঝড়ের কারণে সাগর থেকে আসা আরও কয়েক হাজার জেলে নৌযানে করে ছোট ছোট খালে আশ্রয় নিয়েছেন। ঝড়ের তীব্রতা বাড়ায় নৌযানে করে সুন্দরবনের খালে আশ্রয় নেওয়া জেলেদের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা যাচ্ছে না। অবশ্য সন্ধ্যায় বুলবুল ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনায় আঘাত হানে।

রাত ১২টার দিকে পশ্চিমবঙ্গে অবস্থানের সময় খানিকটা দুর্বল হয়ে আসে ঘূর্ণিঝড় বুলবুল।
রাত ১টায় এ রিপোর্ট লেখার সময় ঢাকার আবহাওয়া অফিসের আবহাওয়াবিদরা বলেছেন, ঘূর্ণিঝড়টির কেন্দ্র পশ্চিমবঙ্গের পর স্থলভাগের ওপর দিয়ে সাতক্ষীরা হয়ে বাংলাদেশ উপকূলে আঘাত হানবে। ভোররাতে বুলবুলের মূল কেন্দ্র বাংলাদেশ অতিক্রম করবে। অতিপ্রবল এ ঘূর্ণিঝড়টি বাংলাদেশ অতিক্রমের সময় এর কেন্দ্রে বাতাসের গতিবেগ ঘণ্টায় দমকা ও ঝোড়ো হাওয়ার আকারে ১৪০ কিলোমিটারে বাড়বে। মধ্যরাতে আবহাওয়া অধিদফতরের বিশেষ বুলেটিনে বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় বুলবুল আরও উত্তর-পূর্ব দিকে প্রতি ঘণ্টায় ৮ কিলোমিটার বেগে অগ্রসর হয়ে কিছুটা দুর্বল হয়ে প্রবল ঘূর্ণিঝড় আকারে রাত ৯টা নাগাদ পশ্চিমবঙ্গ-খুলনা উপকূল (সুন্দরবনের কাছ দিয়ে) অতিক্রম শুরু করে

প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছাকাছি সাগর ছিল খুবই বিক্ষুব্ধ।
আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবদুর রহমান জানান, ঘূর্ণিঝড়টির ব্যাস ২০০ থেকে ২৫০ কিলোমিটার। মূল কেন্দ্রের ব্যাসও প্রায় ২০ কিলোমিটারের মতো। আবহাওয়াবিদ আয়েশা খানম বলেন, ঘূর্ণিঝড়টি যে বডি মুভ করছে, তার গতিবেগ ১৫ থেকে ২০ কিলোমিটারের মতো। ঘূর্ণিঝড় উপকূলের কাছাকাছি যখন আসে, তখন সামনে ওর যে বডি মুভমেন্ট, তা কখনো স্লো, কখনো বেড়ে যায়। বুলবুল অতিক্রমের সময় সাগরে জোয়ার থাকবে বলে স্বাভাবিকের চেয়ে ৫-৭ ফুট বেশি উঁচু জলোচ্ছ্বাসের আশঙ্কার কথা আগেই জানিয়েছে আবহাওয়া বিভাগ। আবহাওয়াবিদ আয়েশা বলেন, যখন বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড়ের মূল কেন্দ্র আঘাত হানবে, তখন দমকা অথবা ঝড়ো হাওয়ার বেগ হবে ১০০ থেকে ১২০ কিলোমিটার।

About News Desk

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কোডিভ-১৯: একদিনে মৃত ৯৮, আক্রান্ত ৪ হাজার ১৪ জন

ঢাকার নিউজ ডেস্কঃদেশে করোনাভাইরাসে আক্রান্ত আরও ৯৮ জনের প্রাণ গেলো। শেষ চব্বিশ ঘন্টায় নতুন রোগী ...

খালেদা জিয়া’র সুস্থতা কামনায় বোয়ালখালীতে বিএনপির দোয়া মাহফিল

ঢাকার নিউজ ডেস্কঃ বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া’র রোগ মুক্তি ও সুস্থতা ...

বাঁশখালী কাণ্ডে শ্রমিক মৃত্যু, প্রতিবাদে শ্রমিক দলের মানববন্ধন

ঢাকার নিউজ ডেস্কঃবাঁশখালী গন্ডামারা কয়লা বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকদের উপর ‘নির্বিচারে গুলি’ করে ৭ (সাত) জন ...

বাঁশখালীতে শ্রমিকদের ওপর ‘গুলি বর্ষণকারী’ পুলিশের বিচার চায় শ্রমিক কল্যাণ ফেডারেশন

ঢাকার নিউজ ডেস্কঃচট্টগ্রামের বাঁশখালীতে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে গত ১৭ এপ্রিলের পুলিশ-শ্রমিক সংঘর্ষের ঘটনার পেছনে ...

‘সিটিস্ক্যান রিপোর্ট ভালো, দুআ চেয়েছেন খালেদা জিয়া’

ঢাকার নিউজ ডেস্কঃবিএনপির ভাইস চেয়ারম্যান ও করোনা আক্রান্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মেডিক্যাল বোর্ডের ...