Home 20 আন্তর্জাতিক 20 পাকিস্তানে যাচ্ছে ভারতের টিকা

পাকিস্তানে যাচ্ছে ভারতের টিকা

ঢাকার নিউজ ডেস্কঃ
খুব দ্রুতই পাকিস্তান ভারতে উৎপাদিত করোনার টিকা পেতে যাচ্ছে। সূত্রের বরাত দিয়েএই খবর দিচ্ছে ভারত ও পাকিস্তানের গণমাধ্যম।
তাদের দাবি,গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশনের (গ্যাভি) অধীনে ‘মেইড ইন ইন্ডিয়া’ টিকা পাবে ইসলামাবাদ। উল্লেখ্য, দরিদ্র দেশগুলোতে টিকাপ্রাপ্তি বাড়ানোর সরকারি-বেসরকারি বৈশ্বিক স্বাস্থ্যগত অংশীদারত্ব হলো গ্যাভি।

গত বছর ইউনাইটেড গ্যাভি অ্যালায়েন্স বিশ্বের প্রায় ১৯০টি দেশের ২০ শতাংশ মানুষের জন্য বিনা মূল্যে টিকা সরবরাহ করার অঙ্গীকার করে। যার মধ্যে পাকিস্তানও রয়েছে।

ভারত এখন পর্যন্ত তিনটি শ্রেণিতে বিশ্বের প্রায় ৬৫টি দেশে টিকা সরবরাহ করেছে।এগুলো হলো: গ্লোবাল ভ্যাকসিন অ্যালায়েন্স, উপহার-সহায়তা ও বাণিজ্যিক বিক্রি। পাকিস্তান বাদে ভারতের সব প্রতিবেশি দেশ কোনও না কোনভাবে ভারতে তৈরি টিকা পেয়েছে। বাংলাদেশ, আফগানিস্তান, নেপাল, মালদ্বীপ তাদের জনগণকে ভারত থেকে পাওয়া টিকা দিচ্ছে।

ওদিকে পাকিস্তান গত মাসে প্রথম চীন থেকে করোনার টিকা পায়। তারপর তারা টিকাদান কার্যক্রম শুরু করে। সে দেশে এখন পর্যন্ত প্রায় ছয় লাখ মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন। দেশটিতে করোনায় মারা গেছেন সাড়ে ১৩ হাজার মানুষ।

ঠিক কী পরিমাণ কোভিশিল্ড টিকা ভারত থেকে পাকিস্তান পেতে পারে, তা নিয়ে আলোচনা চলছে। তবে এই সংখ্যা ৪ কোটি ৫০ লাখ ডোজ হতে পারে। পাকিস্তানকে বিনামূল্যে এই টিকা দেবে গ্যাভি। পাকিস্তানের দ্য নেশন পত্রিকার প্রতিবেদনে বলা হয়, মার্চেই কোভিশিল্ড টিকার প্রথম চালান পাকিস্তানে পৌঁছাতে পারে।

About Dhakar News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

তিউনেশিয়া নির্বাচনে জয়ী রসিদ ঘানুসি

তিউনিসিয়ার ইসলামপন্থী দল আন নাহদা আইনসভা নির্বাচনে শীর্ষে উঠে এসেছে, তবে এককভাবে সরকার গঠনের জন্য ...

বাংলাদেশকে নিয়ে জাকারবার্গের ভাবনা

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বাংলাদেশে মেনিনজাইটিস নামের স্নায়ুরোগের প্রার্দুভাব নিয়ে ফেসবুকে একটি পোস্ট ...

সৌদিতে শিথিল হলো শরিয়াহ সম্মত পোশাক আইন

পর্যটন খাতকে সমৃদ্ধ করতে এবার বিদেশী নারী পর্যটকদের জন্য পোষাকের বিধানে শিথিলতা আনছে সৌদি আরব। ...

তিন নেতার উদ্যোগে টিভি চ্যানেল

তুরস্ক, পাকিস্তান ও মালয়েশিয়ার যৌথ উদ্যোগে একটি আন্তর্জাতিক মানের সংবাদ মাধ্যম গড়ে তোলার পরিকল্পনা নেয়া ...

মিশরে গণগ্রেপ্তার

মিসরের একনায়ক প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির অপসারণের দাবিতে চলা বিক্ষোভ থেকে আটকের সংখ্যা বেড়ে চলছে। ...